আমি ভান করি (গান)

গান- আমি ভান করি
কথা ও সুর- পল সাইমনের "Flowers Never Bend with the Rainfall" অবলম্বনে
বাংলা অনুবাদ- অরুণেন্দু দাস

প্রকাশ

অপ্রকাশিত

গান

ঘুমের আবছা আঁধার পথ
পেরিয়ে চলে ভাবনা রথ
ঘিরে অস্থির কত যে মত, এ আমার মন।

আমি জানি না আসল কী যে,
যা দেখি পাইনা ছুঁতে নিজে
মিথ্যা মায়াতে করি যে আত্মগোপন।

তাই আমি ভান করি যে, ভান করি যে সদাই
যেন মোর জীবনের শেষ নাই
নুয়ে পড়ে না ফুল কোনওটাই বৃষ্টিধারায়।

ছায়া পড়ে মোর আয়নায়
বিবর্ণ ও শীর্ণকায়
মনে সন্দেহ জাগায় এ আমি নই,

ঈশ্বর-সত্য-ন্যায়ের আলো
করে দৃষ্টি মোর ঘোরালো
সাথী করে রাতের কালো, দিক হারাবোই।

তাই আমি ভান করি যে, ভান করি যে সদাই
যেন মোর জীবনের শেষ নাই
নুয়ে পড়ে না ফুল কোনওটাই বৃষ্টিধারায়।

কী যায় আসে, জন্ম গ্রহে
কেউ বিশিষ্ট কেউ বা নহে
তফাত সামান্যই যে রহে সুখ আর দুখে;

তাই স্বপ্ন অলীক ছেড়ে
বরণ করি বাস্তবেরে
উটকো আমি হয়েই বেড়ে ধরার বুকে।

তাই আমি ভান করি যে, ভান করি যে সদাই
যেন মোর জীবনের শেষ নাই
নুয়ে পড়ে না ফুল কোনওটাই বৃষ্টিধারায়।

[১৯৭০]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন